বাধের অঙ্ক
- রবিন মজুমদার ২৯-০৪-২০২৪

হে নীলাঞ্জনা,
তুমি কি চাঁদের জ্যোৎস্না নাকি সূর্যাস্তের রক্তিমাভা?
নাকি দূর আকাশে জ্বলতে থাকা সন্ধ্যাতারা।
হতেও পারো শিউলি পাতার ঘ্রাণ,
কিংবা কোনো তিথিতে গঙ্গাস্নান।
যদি তুমি তা না হও,
তবে কি স্বতন্ত্র সুরাধিকারী বউ কথা কও?

হে আয়তলোচনা,
কি অপরুপা তুমি!
যেন তোমাতেই দেখি এই ভূ-সৌন্দর্য্যের প্রতিচ্ছবি।
কীভাবে তুমি প্রাণোচ্ছল হাসির জোয়ার আনো বয়ে,
যেইই জোয়ারে আবিষ্ট হয়ে কোনো বাধ তিলে তিলে যায় ভেঙ্গে।

হে অপ্সরা,
তুমে যেনো বিধাতার তুলির স্পর্শেই এক রঙ্গীন অঙ্কিতা,
তুলির আচড়ে শিল্পাচার্যের কার্পণ্যতা ছিলো না
দিতে তোমায় সকল পূর্নতা।
থেকো ভালো,জোয়ার এনো,
ভাঙ্গুক বাধ,তবে বাধকে চেনো?

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।